Bangladesh Science News

ABOUT AUTHOR

test

Saturday, November 25, 2017

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে এবছর ৩টি বাংলা সিনেমা


পরিচালক বিশ্বরূপ বিশ্বাসের “বিলের ডাইরি” ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বিশ্বনাথ বসু ও তাঁর সঙ্গে আছেন সমদর্শী দত্ত। বিশ্বনাথের অভিনীত চরিত্র কানু মহারাজ। এই প্রথম কোনও সিনেমার শুটিং করা হয়েছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের স্কুলের খেলারমাঠ, রান্নাঘর, প্রার্থনা সভাঘর ও ক্লাসঘরের ভিতর। ছবির সংগীত পরিচালনা করেছেন রাজা নারায়ণ দেব ও ছবিতে গান গেয়েছেন ঊষা উত্থুপ, রূপঙ্কর বাগচী, রাজ নারায়ণ দেব সহ আরও অনেকে। সিনেমাটি এরই মধ্যে দেশ বিদেশের আন্তর্জাতিক সিনেমা উৎসবে প্রদর্শিত হয়েছে।

এরপর রয়েছে মতি নন্দীর উপন্যাস অবলম্বনে পরিচালক রেশমি মিত্র পরিচালিত  বারান্দা। ছবিতে অভিনয় করছেন ব্রাত্য বসু, ঋতুপর্ণা সেনগুপ্ত, সাহেব ভট্টাচার্য ও মানালি দে। ছবির পরিচালক জানালেন ছবিতে ঋতুপর্ণা ও ব্রাত্য স্বামী ও স্ত্রী হিসাবে নিজেদের বাড়িতে থাকেন। সেখানে ভাড়াটিয়া হয়ে আসেন সাহেব ও মানালি। সারা ছবিতে বাড়ির বারান্দায় ঋতুপর্ণা ও সাহেবের পরকীয়া প্রেম চলতে থাকে। ছবিতে ঋতুপর্ণা সেনগুপ্ত সাহেব ভট্টাচার্যের সঙ্গে একটি জটিল সম্পর্কের মধ্যে আবদ্ধ হয়ে যান। ব্রাত্য বসু অভিনয় করেছেন ঋতুপর্ণার স্বামীর চরিত্রে। ছবিতে তিনি মানসিক বিকারগ্রস্ত। মানালি অভিনয় করেছেন সাহেবের দৃষ্টিহীন স্ত্রীর চরিত্রে। ছবিটি একটি জটিল পারস্পরিক  সম্পর্কের মধ্যে এগিয়ে চলে।


আর তৃতীয় ছবিটি নতুন পরিচালক অনিন্দ্য পুলক ব্যানার্জির স্মাগ। এই ছবিতে অভিনয় করেছেন দেবলীনা দত্ত, রণিত, জয়ী দেবরায়, হিমিকা পাত্র। সাউন্ড ডিজ়াইনিং এবং সংগীত পরিচালনা করেছেন চিরন্তণ বন্দ্যোপাধ্যায়। ছবিটি ৬ বন্ধুর গল্প নিয়ে এগিয়ে যায়। যারা এক জায়গায়  ঘুরতে গিয়ে একই সঙ্গে নিজেদের স্মৃতিশক্তি হারিয়ে ফেলে। কেউ কাওকে আর চিনতে পারে না। তারপর কি হয়? তা জানতে হলে দেখতে হবে স্মাগ।

এছাড়াও দেখা যাবে পরিচালক শৈবাল মিত্র পরিচালিত “চিত্রকর” এবং ইন্দ্রাশিস আচার্য  পরিচালিত “পিউপা”। অভিনয় করেছেন ধৃতিমান চ্যাটার্জি ও অর্পিতা চ্যাটার্জি। এছাড়াও আছেন অরুণ মুখার্জি, দেবদূত  ঘোষ ও শুভ্রজিৎ দত্ত। আর পিউপাতে রয়েছেন রাহুল ও কমলেশ্বর মুখার্জি। 

No comments:

Post a Comment